সবুজ-টিয়া

এ দেশে উপস্থিত সব টিয়াই সবুজ। তবে এই প্রজাতিটি অত্যন্ত উজ্জ্বল সবুজ। সে কারণে এই নামকরণ। পাখিটির ইংরেজি নাম Rose-ringed Parakeet. এটি একটি মধ্যম আকৃতির টিয়া। উজ্জ্বল সবুজ পালকের মাঝে টকটকে লাল ঠোঁট এবং পুরুষটির গলায় থাকে সুন্দর একটি মালা। লেজের কয়েকটি পালক নীল। মাথার উপরে ধূসর।

সারাদেশে এদের দেখা যায়। নগরগুলোতেও এদের উপস্থিতি সহজেই চোখে পড়ে। উচ্চস্বরে ডেকে এরা উপস্থিতি জানান দেয়। যখন লিখছি, আশেপাশের ভবনগুলোতে কয়েকটি পাখি এসে বসছে আবার ডাকাডাকি করে উড়ে অন্য ভবনে গিয়ে বসছে। দৃষ্টিনন্দন এই পাখিটির প্রতি যে কোনো মানুষের নজর এড়ানো মুশকিল। মনুষ্য-বসতির সঙ্গে সবুজ-টিয়াই সবচেয়ে সফলভাবে নিজেকে খাপ খাইয়ে নিয়েছে।   

সৌন্দর্যের কারণে এদেরকে বেআইনিভাবে খাঁচায় লালন করা হয় অবশ্য, ধারাটি কিছুটা কমে এসেছে। খাঁচায় পালনের আরও একটি উদ্দেশ্য, এদের কাছ থেকে মানুষের ভাষা শোনা। আসলে কোনো পাখিই মানুষের ভাষা শেখে না। তবে অনেক পাখিই শোনা শব্দ নকল করতে পারে। এরা সেটিই করে। 

সবুজ-টিয়ারা ফল, ফুলের পাপড়ি, সবজি, বাদাম ইত্যাদি খেয়ে থাকে। এরা জোড়ায় জোড়ায় থাকলেও আজীবনের জন্য জুটি বাঁধে না। সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে জুটি ঠিক করে ফেলে এবং জানুয়ারির মধ্যে ডিম পাড়ে। ফেব্রুয়ারি-মার্চে বাচ্চা ফোটে। বর্ষাকাল আসার পূর্বেই বাচ্চারা বড় হয়ে উড়ে যাওয়ার মতো উপযুক্ত হয়ে যায়।

এই প্রজাতির পাখিটি উপমহাদেশ এবং আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বাস করছে। এদের সংখ্যা হ্রাস পাওয়ার কোনো লক্ষণ অনুপস্থিত। সে কারণে আইইউসিএন সবুজ-টিয়াকে বিলুপ্তির হুমকিমুক্ত মনে করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //